স্পেনে ভয়াবহ তুষারপাত; জরুরী সতর্কতা জারি!

ইউরোপের দেশ স্পেনে স্মরণকালের ভয়াবহ তুষারপাত শুরু হয়েছে। তীব্র শীত ও প্রবল তুষারপাতে অচল হয়ে পড়েছে স্পেন। স্পেনজুড়ে তীব্র ঠাণ্ডা ও শৈত্যপ্রবাহের জন্য জরুরি সতর্কতা ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৮ জানুয়ারি) থেকে মাদ্রিদ, কাসটেইয়া লা মানসা ও ভ্যালেন্সিয়াতে সর্বোচ্চ সতর্কতা রেড সিগন্যাল জারি করেছে কর্তৃপক্ষ।

ইতোমধ্যেই ইউরোপের এই আইবেরিয়ান পেনিনসুলা আঞ্চলে থার্মোমিটার তার ঐতিহাসিক রেকর্ড ভেঙে হিমাঙ্কের নিচে ৩৪.১ ডিগ্রিতে নেমে গেছে।
কাতালান পর্বতমালার (পিরিনেউ) পাদদেশের ক্লট ডে লা ইয়ান্সাতে গত ৬ জানুয়ারি এই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এর আগে ১৯৫৬ সালের ২ ফেব্রুয়ারি স্পেনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল লেলিদায় হিমাঙ্কের নিচে ৩২ ডিগ্রি সেলসিয়াস। স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রলায় ঠাণ্ডা ও তুষারপাতে আক্রান্ত শহরগুলোর বাসিন্দাদের এই বৈরি আবহাওয়া মোকাবিলার জন্য বাসায় থাকার পরামর্শ দিয়েছে।

তুষারপাত, ঝড়োবাতাস, ঠাণ্ডা ও বৃষ্টির জন্য এখন পর্যন্ত দেশটির ৪৫টি প্রদেশকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেছে সরকার। এর মধ্যে ১০ প্রদেশকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে।

রাজধানী মাদ্রিদে তুষারপাতের ফলে ইতোমধ্যে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে রাজধানীতে আগামী মঙ্গলবার থেকে তাপমাত্রা হিমাঙ্কের নিচে ১১ ডিগ্রি সেলসিয়াস নামবে।

তুষারপাতের জন্য মাদ্রিদের আন্তর্জাতিক বিমানবন্দর আল বারাখাস সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। মাদ্রিদ ও কাসটেইয়া লা মানসা সোমবার ও মঙ্গলবার (১১ ও ১২ জানুয়ারি) স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বন্ধ ঘোষণা করেছে।

দেশটির প্রায় ৪২০টি মহাসড়ক তীব্র তুষারের কারণে যানবাহন চলাচল বন্ধ হবার উপক্রম হয়েছে। এর মধ্যে ২০০টি মহাসড়কে গাড়ি চালানোর সময় তুষারে পিছলে দুর্ঘটনা যেন না ঘটে, সেজন্য চাকায় শিকল ব্যবহার বাধ্যতামূলক করেছে দেশটির ট্রাফিক বিভাগ।

এশিয়াবিডি/ প্রবাস/ এমকে

Share:

Share on facebook
Share on twitter

Leave a comment

Your email address will not be published.

Others Post

Sponsor

Related Article

মেয়ের সাথে খুশি হয়ে যা দিবেন!

একটা সময় ছিল, যখন মেয়ে বিয়ে দেওয়া প্রত্যেক বাবার কাছে সরাসরি একটা অভিশাপ মনে হতো। সব মেয়ের পরিবার-ই চায় তাদের মেয়েকে ভালো কোন পাত্রের হাতে

Read More »

করোনা নিয়ন্ত্রণে সফল স্পেন

চীনে প্রাদুর্ভাব শুরু হলেও সংক্রমণের শুরুর দিকে মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর তালিকায় শীর্ষে ছিল ইউরোপের দেশ স্পেন। ভাইরাসটির বিস্তার ব্যাপক বৃদ্ধি পেলে একসময় ইতালিকে

Read More »

দূর্যোগকালীন ঈদ!

কখনো বন্যা, কখনো করোনা। সকল দূর্যোগের উপর দাড়িয়েই সব সময় হাসিমুখে জানাতে হয় ঈদের শুভেচ্ছা। এবার-ও তার ব্যাতিক্রম নয়। দেশের বাইরে এসেও দূর্যোগের সাথে যুদ্ধ

Read More »