করোনা নিয়ন্ত্রণে সফল স্পেন

চীনে প্রাদুর্ভাব শুরু হলেও সংক্রমণের শুরুর দিকে মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর তালিকায় শীর্ষে ছিল ইউরোপের দেশ স্পেন। ভাইরাসটির বিস্তার ব্যাপক বৃদ্ধি পেলে একসময় ইতালিকে ছাড়িয়ে আক্রান্তে শীর্ষস্থানে চলে যায় দেশটি। তবে সাম্প্রতিক সময়ে স্পেন করোনাকে পরাজিত করে জয়ের মুখ দেখছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার করোনা নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত দুইজন রোগী মারা গেছে। যা দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর সর্বনিম্ন। ধারণা করা হচ্ছে, মহামারি করোনাকে নিয়ন্ত্রণে এনেছে স্পেন।

মন্ত্রণালয়ের দেওয়া সবশেষ হিসাব অনুযায়ী, নতুন দুজনসহ গোটা দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা এখন ২৭ হাজার ১২১ জন। কিছুদিন আগেও স্পেনে যেখানে প্রতিদিন প্রায় এক হাজার পর্যন্ত মানুষের মৃত্যু হচ্ছিল সেখানে গত সাতদিনে দেশটিতে ‌‘মাত্র’ ৩৯ জনের মৃত্যু হয়েছে করোনায়।

২ লাখ ৮৫ হাজারের বেশি শনাক্ত নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তে স্পেনের অবস্থান চতুর্থ হলেও দেশটিতে ১ লাখ ৯৭ হাজারের বেশি রোগী এখন সুস্থ। ভাইরাসটির প্রাদুর্ভাব শুরুর পর টানা দুই মাসের লকডাউনসহ অন্যান্য কঠোর পদক্ষেপকে এই সফলার নেপথ্য শক্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

তবে দেশটির সরকার সতর্ক করে দিয়েছে এ নিয়ে আত্মতুষ্টিতে ভোগার কিছু নেই। যে কোনো সময় করোনার ফের বিস্তার হতে পারে। যদি সঠিকভাবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ববিধি সহ অন্যান্য সতর্কতা অবলম্বন করা না হয় তাহলে দ্বিতীয় দফায় সংক্রমণ ফের শুরু হওয়ার ঝুঁকি তৈরি হতে পারে।

Share:

Share on facebook
Share on twitter

Leave a comment

Your email address will not be published.

Others Post

Sponsor

Related Article

২৪ ঘন্টায় একজনের মৃত্যু; লকডাউন প্রত্যাহার করছে স্পেন

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের তান্ডবে বিপর্যস্ত দেশ ছিল স্পেন। ক’দিন আগে ইউরোপের এই দেশে প্রতিদিন মৃত্যুর সংখ্যা ছিল ৫০০ এর উপরে। বর্তমানে করোনাভাইরাস কে পরাজিত

Read More »

বার্সেলোনায় প্রথম বাংলাদেশী নাগরিকের করোনা ভ্যাকসিন গ্রহন

বার্সেলোনায় প্রথম বাংলাদেশী নাগরিক হিসেবে করোনা ভাইরাসের ফাইজার ভ্যাকসিন গ্রহন করেছেন ১৯ বছর বয়সী এক কিশোরী।। তার নাম ফারিহা আক্তার মীম। ২০০৮ সাল থেকে পরিবারের

Read More »

মেয়ের সাথে খুশি হয়ে যা দিবেন!

একটা সময় ছিল, যখন মেয়ে বিয়ে দেওয়া প্রত্যেক বাবার কাছে সরাসরি একটা অভিশাপ মনে হতো। সব মেয়ের পরিবার-ই চায় তাদের মেয়েকে ভালো কোন পাত্রের হাতে

Read More »